ফিলিপাইনের পর্যটনের শীর্ষস্থানীয় মানুষ কথা বলছেন, একরকম

সাম্প্রতিক ঘটনাবলী, যেমন একটি পর্যটন বোর্ড প্রতিষ্ঠা ফিলিপাইন পর্যটন এবং জাম্বোয়ঙ্গায় দুই আমেরিকান নাগরিকের অপহরণের জন্য স্বাভাবিক খবরের চেয়ে বেশি, ফিলিপাইনকে নিয়ে এসেছে

সাম্প্রতিক উন্নয়ন, যেমন একটি পর্যটন বোর্ড প্রতিষ্ঠা ফিলিপাইনের পর্যটনের জন্য স্বাভাবিক খবরের চেয়ে বেশি এবং জাম্বোয়াঙ্গায় দুই আমেরিকান নাগরিকের অপহরণ ফিলিপাইনকে আন্তর্জাতিক স্পটলাইটে ফিরিয়ে এনেছে। 2000-এর দশকের শুরু থেকে মাঝামাঝি সময়ে পর্যটন সচিব হিসাবে রিচার্ড গর্ডনের সর্বব্যাপী দৃষ্টিভঙ্গি ফিলিপাইনের পর্যটনকে এতটা মনোযোগের কারণ করেনি। ভাল, অন্তত এটি eTN এর কভারেজের ক্ষেত্রে সত্য।

উপরে উল্লিখিত ঘটনাগুলি ফিলিপাইনের নতুন পর্যটন সচিবের সাথে আমি যে সাক্ষাৎকারটি নিয়েছিলাম তা প্রকাশ করার জন্য এটি একটি উপযুক্ত সময় করে তোলে। নীচের কথোপকথনটি মে মাসে ফিলিপাইনের ম্যানিলায় ফিলিপাইনের পর্যটন বিভাগের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছিল। কিছু তথ্য পুরানো, কিন্তু যাইহোক উপস্থাপন করা হয়েছে কারণ তারা কীভাবে ফিলিপাইনের পর্যটনের প্রধান ব্যক্তি তার দেশের পর্যটনের সংস্করণটি কার্যকর করার পরিকল্পনা করে তার একটি অন্তর্দৃষ্টি দেয়।

আপনার নাম এবং ফিলিপাইন পর্যটনে আপনার বর্তমান অবস্থান জানান।
আলবার্তো লিম: আমি আলবার্তো লিম, পর্যটন সচিব।

কতদিন ধরে আপনি এই পদে আছেন, স্যার?
LIM: গত জুলাই 2010 থেকে।

আপনি কীভাবে পর্যটনে যুক্ত হলেন?
লিম: আমি 1980 থেকে শিল্পে আছি, রিসর্ট ডেভেলপার এবং অপারেটর হিসাবে ভ্রমণ বাণিজ্য। আমি একটি এয়ারলাইনও চালাই।

যা বলা হয়?
LIM: ইন্টার-আইল্যান্ড ট্রান্সভয়েজার, ইনকর্পোরেটেড

ইন্টার-আইল্যান্ড ট্রান্সভয়েজার, ইনকর্পোরেটেড?
লিম: এটি একটি ছোট বিমান সংস্থা।

ভ্রমণ এবং পর্যটনে আপনার অন্য কোন অভিজ্ঞতা আছে?
LIM: আমি পালাওয়ান ট্যুরিজম কাউন্সিল, এবং ইকো-ট্যুরিজম ডেভেলপমেন্ট কাউন্সিল, এবং সাউদার্ন তাগালগ ট্যুরিজম কাউন্সিলের সভাপতি ছিলাম।

আমি পালাওয়ান গিয়েছিলাম। ভূগর্ভস্থ গুহার অ্যাক্সেসযোগ্যতা কি উন্নত হয়েছে?
লিম: আপনি কখন গিয়েছিলেন?

আমি ২০০ in সালে সেখানে ছিলাম।
LIM: রাস্তাটি এখন সিমেন্ট করা হয়েছে। সেখানে যেতে এক ঘণ্টা লাগে।

আপনি কি নিজেকে ভ্রমণ ও পর্যটন বিশেষজ্ঞ মনে করবেন?
লিম: আচ্ছা, আমার অভিজ্ঞতা হয়েছে। চাকরি গ্রহণের আগের যেকোনো সচিবের চেয়ে আমার অভিজ্ঞতা বেশি।

সেক্রেটারি ডুরানো পর্যটনের ক্ষেত্রে একটি অন্তর্মুখী দৃষ্টিভঙ্গি নিয়েছিলেন যে তিনি আঞ্চলিক পর্যটনের উপর আরও বেশি মনোনিবেশ করেছিলেন, যেখানে তার পূর্বসূরি রিচার্ড গর্ডন অত্যন্ত গতিশীল ছিলেন যে তিনি জাতিসংঘের বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের সম্মেলনে যোগ দিয়েছিলেন (UNWTO), ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পিস থ্রু ট্যুরিজম (আইআইপিটি), এবং এমনকি তিনি প্যাসিফিক এশিয়া ট্র্যাভেল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানের ভূমিকা গ্রহণ করেছেন। ফিলিপাইন পর্যটন আপনার সংস্করণ কি?
লিম: আপনাকে দুটোই করতে হবে; আপনি কেবল একটি বা অন্যটি করতে পারবেন না। আমি মনে করি সেক্রেটারি ডুরানোকে অন্তর্মুখী হিসেবে চিহ্নিত করা অন্যায়, কারণ তিনি আন্তর্জাতিকভাবেও পদোন্নতি দিয়েছিলেন, হয়তো সেক্রেটারি গর্ডনের মতো নয়। এটা শুধু জোর দেওয়ার বিষয়। কিন্তু, আমি মনে করি আমাদের দুটোই করতে হবে। অভ্যন্তরীণ পর্যটন পর্যটনের মেরুদণ্ড, তাই আমাদের দ্বিগুণ করতে হবে। এটা সব আন্তর্জাতিক দর্শনার্থী আগমন নয়, যদিও এটি সাফল্যের প্রাথমিক পরিমাপ। এবং অল্প সময়ের মধ্যে আমরা অফিসে এসেছি, আমরা ইতিমধ্যে সমস্ত পূর্ববর্তী প্রচেষ্টাকে অতিক্রম করেছি।

ঐটা চিত্তাকর্ষক. তাই আমরা আপনাকে আরো দেখা হবে যাচ্ছে UNWTO সম্মেলন এবং অন্যান্য আন্তর্জাতিক বাণিজ্য ফাংশন? আমি বিশ্বাস করি যে তখন সেক্রেটারি গর্ডন এর সদস্য হওয়ার জন্য লাইনে ছিলেন UNWTO কার্যনির্বাহী পরিষদ, যা ফিলিপাইনের জন্য একটি খুব বড় চুক্তি হবে।
লিম: আচ্ছা, এটা একটা বড় ব্যাপার, কিন্তু আমি মনে করি একজনকে হাতের কাজের দিকে মনোযোগ দিতে হবে। আন্তর্জাতিক কাউন্সিলগুলিতে খুব বেশি সময় ব্যয় করুন, আপনি কাজটি সম্পন্ন করবেন না।

তিনি WOW ফিলিপাইনের প্রচার করতে সক্ষম হয়েছিলেন, যা তিনি যে বড় প্রচারণা নিয়ে এসেছিলেন। অনেকেই এতে মুগ্ধ হয়েছিলেন; আন্তর্জাতিক সম্প্রদায় তার প্রশংসা করেছে।
লিম: সত্যিই?

যতদূর আমি উদ্বিগ্ন, এটি ছিল…
LIM: আচ্ছা, আপনি জানেন, বিজ্ঞাপন কোম্পানি, তার নিজের বিজ্ঞাপন কোম্পানীর মতে, তাকে "সাধারণের চেয়ে বেশি" [প্রচারাভিযানের] সাথেই এটি ঠিক করতে হয়েছিল কারণ এটি [WOW ফিলিপাইন] অনেক দেশে কাজ করছিল না। এটি ফিলিপাইনে এখানে কাজ করে; লোকেরা এখনও বলে যে এটি এখনও একটি খুব সফল প্রচারণা। কিন্তু বাস্তবে, এটি জাপানে কাজ করে না, এটি অস্ট্রেলিয়ায় কাজ করে না, এটি জার্মানিতে কাজ করে না, এটি অনেক দেশে কাজ করে না, কারণ সেই দেশগুলিতে WOW এর অর্থটি ভিন্ন এখানে [ফিলিপাইনে]।

[ওয়া ফিলিপাইন অভিযানে] সংক্ষিপ্ত শব্দ ছিল যা নির্দিষ্ট ছিল এবং যতদূর আমি জানি, তিনি তাদের জন্য প্রশংসা পেয়েছিলেন। যখন তিনি বিভিন্ন প্রদর্শনীতে উপস্থাপন করেন, WOW for "Wear Our Wares" অর্থবোধ করে। সেই পরিমাণে, এটি সফল ছিল।
লিম: সেই পরিমাণে, কিন্তু তিনি অ্যামেজিং থাইল্যান্ড, অবিশ্বাস্য ভারত, মালয়েশিয়া: সত্যিকারের এশিয়ার মতো সাফল্য অর্জন করেননি।

একটি ব্র্যান্ড হিসাবে "অ্যামেজিং থাইল্যান্ড" তৈরি করতে বছর লেগেছে।
লিম: ঠিক আছে, তিনি বাজেট পাননি, কারণ আমরা এখন বাজেট পাই না। কিন্তু আমি আপনাকে জানিয়ে দিচ্ছি যে আপনি ব্র্যান্ড বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন, এটি কাজ করে নি। এটা কাজ করে না।

তাহলে ফিলিপাইনের বর্তমান ব্র্যান্ডিং ট্যাগলাইন কি?
লিম: আমরা কিছু বাজারে "WOW" ব্যবহার করি যেখানে এটি চীনের মতো কাজ করে; এটি চীনে কাজ করে। এটি এখানে ফিলিপাইনে কাজ করে। কিন্তু অস্ট্রেলিয়ায় আমরা "এত বেশি, এত কাছাকাছি" ব্যবহার করি। মার্কিন যুক্তরাষ্ট্রে, আমরা "এক্সপ্লোর ফিলিপাইনস" ব্যবহার করি। জাপানে, আমরা "প্রিমিয়াম রিসোর্ট দ্বীপপুঞ্জ ফিলিপাইনস" ব্যবহার করি। আপনি জাপানে দেখছেন, ওয়াও এর অর্থ হল "ওয়াও মালি" [বাহ ভুল]। দেখুন যে লিপ্যন্তর।

এটা কি সাংস্কৃতিক ব্যাপার?
লিম: এটি একটি সাংস্কৃতিক বিষয়, লিপ্যন্তরন হল "বাহ, তারা কিছু ভুল করেছে।"

আচ্ছা, আমার দৃষ্টিকোণ থেকে, WOW ক্যাম্পেইন লন্ডনের ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেট [বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভ্রমণ বাণিজ্য প্রদর্শনী] এবং ITB বার্লিন [বিশ্বের বৃহত্তম ভ্রমণ বাণিজ্য প্রদর্শনী] এর মতো ইভেন্টগুলিতে কাজ করেছে।
LIM: আচ্ছা, এটা সবসময় ব্যবহার করা হয়েছে।

এটি এখনও ব্যবহার করা হচ্ছে।
লিম: হ্যাঁ, কিন্তু এর প্রভাব নেই।

তাহলে কেন আপনি এখনও লন্ডন এবং বার্লিনে এটি ব্যবহার করছেন?
লিম: বার্লিন, আমরা এটা আবার করতে চাই।

আমি সেক্রেটারি গর্ডন, চেয়ারম্যান গর্ডনকে এখন [রেড ক্রস ফিলিপাইনের জন্য], লাস ভেগাসে এই বছরের ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের বার্ষিক সম্মেলনে যোগ দিতে বলেছি। তিনি উল্লেখ করেছেন যে তিনি যেতে আগ্রহী, তাই আমি তাকে একটি আমন্ত্রণ পেতে একটি উপায় সহজতর করেছি। তুমি কি জানো WTTC?
লিম: আমি তাদের কথা শুনেছি।

তারা বিশ্বব্যাপী ভ্রমণ এবং পর্যটনের শীর্ষ একশটি সবচেয়ে প্রভাবশালী বেসরকারি সংস্থার একশ জন নির্বাহী নিয়ে গঠিত। তারা এই বছর লাস ভেগাসে তাদের বার্ষিক শীর্ষ সম্মেলন করছে। গত বছর, এটি চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হয়েছিল এবং তার এক বছর আগে এটি ব্রাজিলের ফ্লোরিয়ানোপলিসে অনুষ্ঠিত হয়েছিল। আগামী বছর জাপানের টোকিও আয়োজক হবে। ম্যানিলায় [মে মাসের প্রথম দিকে] আসার পর এবং চেয়ারম্যান গর্ডনের সাথে দেখা করার পর এবং তিনি অংশগ্রহণ করতে আগ্রহী দেখে, আমি তা করতে পেরেছিলাম। WTTC আমাদের প্রাথমিক বৈঠকের প্রায় দুই বা তিন দিনের মধ্যে তাকে একটি আমন্ত্রণপত্র পাঠান। আমরা যখন শেষবার ফোনে কথা বলেছিলাম, তখন তিনি আমাকে জিজ্ঞাসা করেছিলেন যে আমি পর্যটন বিভাগ (DOT) থেকে কাউকে আমন্ত্রণ জানিয়েছি কিনা এবং আমি তাকে বলেছিলাম যে আমি আমন্ত্রণ জানাইনি। তিনি তখন বলেছিলেন যে তিনি আপনার অফিসকে জানাতে যাচ্ছেন কারণ এটি DOT-এর জন্য আরও বেশি বোধগম্য। সে এটা করেছে কিনা আমি নিশ্চিত নই।
লিম: না, তিনি করেননি।

এটি আমাকে বিশ্ব ভ্রমণ ও পর্যটন কাউন্সিলের কাছে বোকা দেখায়, কারণ আমি তাদের অনুরোধ করেছিলাম তাকে একটি আমন্ত্রণ পাঠানোর জন্য।
লিম: আচ্ছা, আপনি ভুল লোককে জিজ্ঞাসা করেছেন।

কিন্তু তিনি এটাও উল্লেখ করেছেন যে তিনি আপনার বিভাগে যোগাযোগ করতে যাচ্ছেন, তিনি তা করেননি?
লিম: না, তিনি তা করেননি।

আপনি যেতে আগ্রহী হবে?
লিম: হ্যাঁ, যদি আমাকে আমন্ত্রণ জানানো হয়।

ঠিক আছে, আমি সেই বার্তাটি পুনরায় জানিয়ে দেব ...
লিম: যদি এটি বেসরকারি খাত হয়, তাহলে সত্যিই পিউবিক সেক্টরের কোন লক্ষ্য নেই।

মেক্সিকোর রাষ্ট্রপতি কথা বলতে স্বাক্ষর করেছেন, মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকার পর্যটন মন্ত্রীরা অংশ নিচ্ছেন, তাই টেড টার্নারও।
লিম: আচ্ছা, এরা প্রভাবশালী বক্তা। আপনি জানেন, এটি বেসরকারি খাতের একটি মিটিং হতে পারে। তারা অবশ্যই বড় বড় নাম উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রণ জানায়।

WTTC এখন জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার সহযোগী। সুনির্দিষ্ট উদ্যোগ আছে যেগুলো নিয়ে তারা একসঙ্গে কাজ করছে। শীর্ষ সম্মেলন নিজেই একটি সরকারী এবং ব্যক্তিগত অনুষ্ঠানে পরিণত হয়েছে।
লিম: আমি মনে করি আমি সম্প্রতি বেইজিংয়ে রাষ্ট্রপতির সাথে দেখা করেছি।

ডেভিড স্কাউসিল?
লিম: হ্যাঁ, স্কাউসিল। তিনি হয়তো আমাকে লিখেছেন, কিন্তু আমি এখনও চিঠিপত্র পর্যালোচনা করতে পারি নি। আমি মনে করি তিনি হয়তো আমাকে লিখেছেন, এবং আমি নিশ্চিত নই যে আমি তার আমন্ত্রণ গ্রহণ করেছি কিনা, কিন্তু আমি অবশ্যই বেইজিংয়ে তার সাথে দেখা করেছি।

ঠিক, সে খুব নতুন। তিনি জিন ক্লড বাউমগার্টেনের প্রস্থানের পর দায়িত্ব গ্রহণ করেন।
লিম: অবশ্যই, তারা ব্যক্তিগত খাত। তাই যদি আমরা অংশগ্রহণকারী হিসেবে নয় অতিথি হিসেবে আমন্ত্রিত হই, আমি নিশ্চিত নই।

আমার সাথে যোগাযোগের ভিত্তিতে আমি যা জানি তা থেকে WTTC, তারা ফিলিপাইনকে জাপানের সম্ভাব্য স্পিকার হিসাবে বিবেচনা করবে, যা আগামী বছরের শীর্ষ সম্মেলনের স্থান। সময়ের সীমাবদ্ধতার কারণে তারা এ বছর স্পিকারের আমন্ত্রণ বাড়াতে পারছে না। এই বছরের শীর্ষ সম্মেলনে ফিলিপাইন যা করতে পারে তা হল গোলটেবিল আলোচনার সময় যোগদান করা।
লিম: এটি সম্ভবত উপযুক্ত [কর্ম]।

এটিই একমাত্র বিকল্প যেহেতু আপনার কথা বলার জন্য অনুরোধ করার জন্য এত কম সময় আছে।
লিম: আমি এখনও যে চিঠি পাঠিয়েছি তা পর্যালোচনা করতে পারিনি।

[সম্পাদকের দ্রষ্টব্য: সেক্রেটারি লিমের 10 মে, 2011-এ সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, যা সাত দিন আগে ছিল WTTCএর লাস ভেগাস সামিট। লিম বা গর্ডন কেউই আমাদের ফলো-আপ ইমেলের জবাব দেননি। স্পষ্টতই, ফিলিপাইন এই বছরের সংস্করণে অংশ নেয়নি WTTCএর বার্ষিক শীর্ষ সম্মেলন: https://www.eturbonews.com/23628/এগারো-পাঠ-ভেগাস]

ফিলিপাইনে আসা পর্যটকদের জন্য নিরাপত্তা একটি প্রধান উদ্বেগ। সত্যিই কি উদ্বেগের কারণ আছে?
লিম: আপনি কি মনে করেন?

আমি আপনাকে পর্যটনের নতুন সচিব হিসাবে জিজ্ঞাসা করছি। আমার ব্যক্তিগত মতামত আছে, কিন্তু তারা এই সাক্ষাৎকারের জন্য অপ্রাসঙ্গিক।
লিম: ধারণা হল যে এটি [ফিলিপাইন] একটি বিপজ্জনক জায়গা। এটা হতে পারে। আমাদের একটি ইতিহাস আছে, অতি সম্প্রতি, এবং মিন্দানাওতে এখনও বিদ্রোহ চলছে। কিন্তু গল্পগুলো সম্ভবত অতিমাত্রায় উচ্ছৃঙ্খল; দেশের সিংহভাগই শান্তিপূর্ণ। এখানে আমাদের সমস্যা হল ফিলিপাইন সম্পর্কে সচেতনতা কম। গত 40 বছরে সমস্ত কাজ সত্ত্বেও, ফিলিপাইনের সচেতনতা এখনও কম, এবং আমাদের এটি মোকাবেলা করতে হবে। যতই সচেতনতা হোক না কেন, উপলব্ধি খারাপ খবর। এটি মিন্দানাওয়ে যুদ্ধ, শিরোনামে আঘাত করা ঘটনা। আমাদের নিজস্ব সংবাদমাধ্যম, এখানে খুব স্বাধীন, এত চাটুকার খবর প্রচার করে। বড় কাজ হল সেই ইমেজ পরিবর্তন করা।

আপনি কিভাবে এই ভ্রান্ত ধারণাগুলো দূর করার পরিকল্পনা করছেন, যেমনটি আপনি বলছেন, এগুলো অভ্যন্তরীণ থেকে আসছে? আপনার কি প্রথমে এই সম্বোধন করার দরকার নেই?
LIM: এটি সমাধানের অংশ, কিন্তু আমরা প্রেসকে বলতে পারব না কি করতে হবে। সুতরাং, এটি একটি ভাল জনসংযোগ কাজের মাধ্যমে সুসংবাদ প্রকাশ করা, ইভেন্ট তৈরি করা, সাংবাদিকদের নিজেদের অবস্থা দেখার জন্য আনা, ট্যুর অপারেটরদের আনা এবং আমাদের সম্পদ দেওয়া, আমাদের কিছু বিজ্ঞাপনও দরকার , মিশ্রণ মধ্যে। সমস্যা হলো আমাদের সম্পদ নেই। আমাদের অন্যান্য প্রোগ্রামের উপর নির্ভর করতে হবে যেমন [আমন্ত্রণমূলক [গুলি] মাধ্যমে ট্যুর অপারেটরদের আমন্ত্রণ জানানো।

আসুন 23 আগস্ট, 2010 তারিখে জিম্মি ঘটনা সম্পর্কে কথা বলি, আপনার দৃষ্টিকোণ থেকে কি ঘটেছিল?
লিম: আচ্ছা, এটা পুলিশের কাজের ব্যর্থতা। তারা এটা bungled, এবং আমরা এটা ঠিক করতে হয়েছিল।

এখন এই মামলার অবস্থা কি?
লিম: হংকং সরকার এখনও ফলাফলে খুশি নয়। তারা এখনও তার কালো পরামর্শ তুলে নেয়নি, যদিও আমরা ইতিমধ্যে তাদের শর্ত পূরণ করেছি। আসলে, আমি হংকংয়ে একটি শান্ত ভ্রমণ করেছি এবং প্রধান নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলেছি। তিনি বেশ খুশি এবং প্রত্যাশিত ছিলেন যে আমরা যা বলেছিলাম তা বাস্তবে ঘটেছে তা দেখতে। যতদূর অনুসন্ধানের বিষয় ছিল আমরা সহযোগিতা করেছি - আমরা একটি সংহতি তহবিল স্থাপন করেছি, আমরা সম্পূর্ণ পরিমাণে সহযোগিতা করেছি। এই বিষয়গুলো [একটি] রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়।

আপনি মূলত বলছেন যে ঘটনাটি হংকংয়ের সাথে ফিলিপাইন সরকারের সম্পর্ককে খারাপ করে দিয়েছে?
লিম: এটা সম্পর্ক নষ্ট করেছে। কিন্তু দর্শনার্থীরা উপদেশ সত্ত্বেও আসতে থাকে, একই পরিমাণে নয়।

কত শতাংশ ড্রপ ছিল?
লিম: তা অবিলম্বে 50% এর বেশি ছিল, কিন্তু তারপর 2010 সালের ডিসেম্বরে পুনরুদ্ধার হয়েছিল। আসলে, আমরা আগের বছরের তুলনায় আগমন বৃদ্ধি করেছি। কিন্তু সেই পরামর্শের কারণে এটি পুরোপুরি পুনরুদ্ধার হয়নি। সুতরাং, আমরা এখনও স্থিতি পরিবর্তনের অপেক্ষায় আছি ... ক্ষত সারতে কিছু সময় লাগতে পারে।

বোধগম্য তাই; সেখানে মানুষ মারা গিয়েছিল। যেহেতু আমরা ভ্রমণ পরামর্শের কথা বলছি, সেগুলি সম্পর্কে আপনি কেমন বোধ করেন?
LIM: সরকারগুলো তাদের নাগরিকদের সুরক্ষার জন্য বাঁধছে, তাই এটা একটা ব্যাপার ... ভ্রমণ পরামর্শ জারি করা স্বাভাবিক। এটি তাদের যা কিছু তথ্যের উপর ভিত্তি করে। এটা কি সঠিক হবে নাকি ত্রুটিপূর্ণ বুদ্ধির উপর ভিত্তি করে? কিন্তু, এটাই তাদের কাজ। প্রকৃতপক্ষে, আমাকে একটি বড় দেশ দ্বারা একটি উপদেশ দেখানো হয়েছিল এবং তারা তাদের নাগরিকদের রাস্তা, সহজলভ্যতা, শান্তি এবং শৃঙ্খলা, কী এড়িয়ে চলতে হবে সে সম্পর্কে পরামর্শ দেয়। এটা তাদের ফাংশনের সব অংশ।

বৈশ্বিক ভ্রমণ এবং পর্যটন ফোরামে যুক্তি যেমন at UNWTO সম্মেলন হল যে এই পরামর্শগুলি সাধারণত যথেষ্ট নির্দিষ্ট নয়। আপনি কি মনে করেন যে এই ক্ষেত্রে?
লিম: হ্যাঁ, আমি সর্বশেষ প্যাসিফিক এশিয়া ট্রাভেল অ্যাসোসিয়েশনের সম্মেলনেও মন্তব্য করেছি যে সরকারকে পরামর্শগুলি এখনও কার্যকর আছে কিনা তা নিয়মিত পর্যালোচনা করার চেষ্টা করা উচিত। কারণ কখনও কখনও তারা একটি স্থান ঘোষণা করে এবং অবস্থার পরিবর্তনের পর [নিষেধাজ্ঞা] প্রত্যাহার করতে ভুলে যায়।

খাদ্য ও জ্বালানি সংকটে ফিলিপাইন সরকারের প্রতিক্রিয়া কী?
লিম: এত বড় প্রশ্ন। আচ্ছা, উৎপাদন বাড়ান, যতদূর খাদ্য সম্পর্কিত, জমির উৎপাদনশীলতা বৃদ্ধি করুন, আরো এলাকা খুলুন। যতদূর শক্তি সম্পর্কিত, আমরা কিছুই করতে পারি না। এটি সরবরাহ এবং চাহিদা আইন দ্বারা নির্ধারিত একটি আন্তর্জাতিক মূল্য। আমরা কেবল আমাদের নাগরিকদের উপর প্রভাব কমাতে পারি। এজন্যই আমরা পাসদা [প্রোগ্রাম] দিয়ে সাড়া দিই যা পরিবহন খাতকে সাহায্য করবে। আমরা পরিবহন ভাড়া বৃদ্ধিতেও বিলম্ব করেছি, তাই সরকার হালকা রেল ভাড়ায় ভর্তুকি দিচ্ছে।

যেহেতু পর্যটকরা শক্তির ভোক্তা, UNWTO সেক্রেটারি-জেনারেল তালেব রিফাই বলেছেন, পর্যটকদের আগে স্থানীয় জনগণের চাহিদা পূরণের বিষয়টি নিশ্চিত করতে হবে। তুমি কি একমত?
লিম: হ্যাঁ, অবশ্যই। পর্যটন, সর্বোপরি, স্থানীয় সম্প্রদায়ের জন্য। যদি এটি স্থানীয় সম্প্রদায়ের ক্ষতি করে, তাহলে এটি মূল্যহীন নয়।

দেশে ইকো-ট্যুরিজমকে এগিয়ে নেওয়ার দিকে কোন আন্দোলন আছে কি?
লিম: আরও দায়িত্বশীল পর্যটনের দিকে একটি আন্দোলন চলছে। ইকো-ট্যুরিজম এমন একটি অতি ব্যবহৃত শব্দ। আমি এটা ব্যবহার করতে পছন্দ করি না। দায়িত্বশীল পর্যটন পরবর্তী প্রজন্মের প্রতি দায়বদ্ধতা, স্থানীয় সম্প্রদায়ের প্রতি দায়বদ্ধতা, পরিবেশের প্রতি দায়বদ্ধতা, এটাই সম্পদের সঠিক ব্যবহার। সম্প্রদায়ের চাহিদা এবং পর্যটন যে সম্ভাব্য আয়ের মধ্যে একটি ভারসাম্য থাকতে হবে। পর্যটন একটি অ্যানালয়েড বোনানজা নয়; এটি খরচ সহ আসে। এই খরচগুলির মধ্যে কিছু পরিবেশের অবনতি অন্তর্ভুক্ত। আমি একটি পটভূমি থেকে এসেছি যেখানে আমাদের একটি ট্রিপল বটম লাইন ছিল - আমরা প্রথমে পরিবেশের যত্ন নিলাম, আমরা আমাদের নিচের লাইনের যত্ন নেওয়ার আগে আমরা প্রথমে আমাদের লোকদের যত্ন নিলাম। এজন্যই আমি পুরোপুরি সচেতন, আমরা আসলে দায়ী পর্যটন শব্দটি প্রণয়ন করেছি, এটি ছিল পালাওয়ানে, যেখানে আমরা বিশ্বাস করি যে পরিবেশকে প্রথমে যত্ন নিতে হবে, কারণ পর্যটকরা যে আকর্ষণের জন্য আসে সেটাই এই আকর্ষণ।

ইকো-ট্যুরিজম নিয়ে অনেক ভুল ধারণা আছে। কিন্তু জর্ডানে, ফাইনান ইকো-লজ নামে একটি হোটেল রয়েছে, যা ন্যূনতম শক্তি ব্যবহার করে এবং প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে। বিদ্যুৎ ব্যবহার করে বাথরুম ছাড়াও রাতে মোমবাতি জ্বালায়। হোটেলটি সৌর প্যানেলের মাধ্যমে তার শক্তি উৎপন্ন করে, যা অতিথি, কর্মী এবং স্থানীয়দের জন্য গরম পানির নিশ্চয়তা দেয়। এই সম্পত্তি, আমার জন্য, ইকো-ট্যুরিজমের সবচেয়ে ভাল প্রয়োগ-শক্তির সর্বনিম্ন ব্যবহার এবং যতটা সম্ভব প্রাকৃতিক সম্পদ ব্যবহার করুন। ফিলিপাইনে কি এরকম প্রতিষ্ঠান আছে?
LIM: আচ্ছা, ইসলা নবুরোট নামে একটি আছে, কিন্তু এটি খুব ব্যাপকভাবে প্রযোজ্য মডেল নয়, কারণ পর্যটকরা ন্যূনতম স্তরের আরাম আশা করতে পারেন। এটি ক্যাম্পারদের জন্য ভাল, এটি প্রকৃতি পর্যটকদের জন্য ভাল যারা বন্যের বাইরে যায়, কিন্তু এটি আন্তর্জাতিকভাবে গৃহীত মান নয়।

পর্যটনের মাধ্যমে দারিদ্র্য বিমোচন কেমন?
LIM: পর্যটন কর্মসংস্থান সৃষ্টি করে। এটি একটি বুদ্ধিমান নয়।

ফিলিপাইন সরকার জলবায়ু পরিবর্তন সম্পর্কে কেমন অনুভব করে?
লিম: পর্যটন সমাজের সকল অসুস্থতার উত্তর দিতে পারে না।

কিন্তু জলবায়ু পরিবর্তনের একটি পর্যটন দৃষ্টিভঙ্গি রয়েছে।
লিম: আচ্ছা, আমরা চাই আমাদের হোটেলগুলো সবুজ হোক। আমরা চাই তারা পরিবেশ রক্ষা করুক, পানির অতিরিক্ত ব্যবহার না করুক ... তাদের বিছানার চাদর এবং তোয়ালে খুব ঘন ঘন বদলান, যদি তা এড়ানো যায়। সুতরাং, এটি ভোক্তার সহযোগিতায় সরবরাহকারীর উপর নির্ভর করে।

পরিবেশের কথা বললে, টাইফুন বেবেং সম্পর্কে বিতর্ক রয়েছে যে, এমন কিছু লোক আছে যারা দাবি করে যে ফিলিপাইন বায়ুমণ্ডলীয়, ভূ-ভৌগোলিক এবং জ্যোতির্বিজ্ঞান পরিষেবা প্রশাসন (PAGASA) অসম্পূর্ণ ছিল এবং যথেষ্ট সতর্কতা প্রদান করে নি। এই বিষয়ে আপনার মতামত কি?
LIM: আসলে, আমি টাইফুন বেবেং দ্বারা ধরা পড়েছিলাম। আমি শনিবার সকালে ম্যানিলা থেকে বের হয়েছি, তারা সেদিন সকালে আমাদের সতর্ক করে দিয়েছিল। এটি আঘাত করার আগে, কমপক্ষে একটি 24-ঘন্টা সীসা সময় ছিল। হয়তো এটা তাড়াতাড়ি হতে পারত, কিন্তু এটা এমন নয় যে এটি আমাদেরকে অবাক করে দিয়েছিল। লিড-টাইম সম্ভবত আরও দীর্ঘ হতে পারত।

তাহলে আপনি কি পাগাসার পক্ষে?
লিম: আমি উভয় পক্ষে নই, আমি শুধু বলছি PAGASA শনিবার সতর্কবার্তা দিয়েছে; এটি রবিবার আঘাত হানে, এটি রবিবার স্থলভাগে আঘাত হানে। এখন কি তারা 48 ঘণ্টার মতো পূর্ববর্তী সতর্কতা দিতে পারত? সম্প্রদায়কে প্রস্তুত করার জন্য আরো সময় থাকতে পারত? আমি নিশ্চিত না. এর উত্তর আমার কাছে নেই। আমি যা বলছি, আমার অভিজ্ঞতা থেকে, আমি এটি সম্পর্কে জানতাম। এটা আসলে আমার ভ্রমণকে প্রভাবিত করেছে। আমার যথেষ্ট সতর্কতা ছিল। আমি আর আমার পরিকল্পনা পরিবর্তন করতে পারিনি, কিন্তু কয়েক ঘন্টার সতর্কতা ছিল। হয়তো আরো দীর্ঘ হওয়া উচিত ছিল। হয়তো সেই সতর্কবাণীগুলি, যদি আপনি এটি সিএনএন -এ দেখেন, তাহলে তারা অনেক এগিয়ে - ল্যান্ডফলের 48 ঘন্টা আগে।

আমি শুনতে পাচ্ছি যে সেখানে বাস দুর্ঘটনা ছিল যা সতর্কতা থাকলে প্রতিরোধ করা যেত।
লিম: এটা সম্ভব। আপনি একটি ঘটনা দ্বারা একটি সংস্থার বিচার করবেন না; আপনাকে তাদের ট্র্যাক রেকর্ড দেখতে হবে। হয়তো তারা এইভাবে ছিল না ... তারা এই সময় যথেষ্ট প্রাথমিক সতর্কতা দেয়নি।

গত বছরের জিডিপিতে পর্যটনের অবদান কী ছিল?
LIM: প্রায় 6%।

মাত্র 6%?
লিম: এটা অনেক।

অন্যান্য দেশ উচ্চ আয়ের পোস্ট করেছে।
LIM: কি মত?

জর্ডান, এক জন্য, আমি বিশ্বাস করি 14% [2010 এর তুলনায় 2009 সালে বেশি]।
লিম: আচ্ছা, এটি বিকল্পগুলি কী তার উপরও নির্ভর করে। তাদের কি অন্য শিল্প আছে? তাদের কি অন্যান্য পরিষেবা আছে? জর্ডানের জন্য, আমি এটা বুঝতে পারি, এটি একটি মরুভূমি, তাই তাদের পর্যটন ছাড়া আর কি দিতে হবে? ফিলিপাইনের জন্য, আমরা অনেক ভালো করতে পারতাম, এটা স্বীকার করা হয়েছে। আমরা আমাদের প্রতিবেশীদের চেয়ে এগিয়ে থাকা সত্ত্বেও আমরা তেমন ভালো কাজ করিনি। এজন্য আমরা চারপাশের জিনিসগুলি পরিবর্তন করার চেষ্টা করছি। আমরা জিনিসগুলিকে নাড়া দেওয়ার চেষ্টা করছি। আগের বছর, আমরা 3 সালে 2009 মিলিয়ন আন্তর্জাতিক আগমন করেছি; 2010 সালে, আমরা 3.5 মিলিয়ন আন্তর্জাতিক আগমন করেছি, 17% বৃদ্ধি, ফিলিপাইন পর্যটনের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ আগমন।

দুই অঙ্কের বৃদ্ধি?
LIM: আচ্ছা, কারণ এটি একটি নিম্ন ভিত্তি। কিন্তু, আপনি জানেন, আমি [পরবর্তী] ছয় বছরে পর্যটকদের দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নিচ্ছি।

এই বছরের জন্য আপনার অভিক্ষেপ কি?
LIM: আমাদের অফিসিয়াল প্রজেকশন, যা আমরা গত বছর তৈরি করেছি, প্রায় সাড়ে তিন মিলিয়ন, কিন্তু আমি 3 [মিলিয়ন] এর জন্য শুটিং করার চেষ্টা করছি।

আমি নিশ্চিত যে আপনি একমত হবেন যে বিদেশী বিনিয়োগ একটি দেশের ভ্রমণ এবং পর্যটন শিল্পে মূল ভূমিকা পালন করে; যারা ফিলিপাইন পর্যটনে বিনিয়োগ করতে আগ্রহী তাদের আপনি কোন প্রণোদনা দিচ্ছেন?
লিম: আমাদের পর্যটন প্রতিষ্ঠানের জন্য কর উৎসব,-বছরের কর ছুটি সহ পর্যটন প্রতিষ্ঠানের জন্য একটি উৎসাহ প্রদানকারী সংস্থা রয়েছে। আমাদের মূলধন যন্ত্রপাতি শুল্কমুক্ত আমদানি আছে। এগুলিই বড় উৎসাহ।

বলুন, একজন বিদেশী বিনিয়োগে আগ্রহী, প্রটোকল কি?
লিম: তাদের পর্যটন প্রণোদনা এন্টারপ্রাইজ জোন কর্তৃপক্ষের কাছে আসা দরকার, এটি প্রণোদনা প্রদানকারী সংস্থা।

[মার্চ ২০১১] জাপান ভূমিকম্প এবং পারমাণবিক সংকট কি ফিলিপাইনের জাপান থেকে আগত পর্যটনকে প্রভাবিত করেছিল?
LIM: আমি মনে করি এটা জাপানি পর্যটকদের আসা থেকে নিরুৎসাহিত করেছে কারণ আত্মবিশ্বাস হারিয়েছে; তাদের ভবিষ্যতে আত্মবিশ্বাসের অভাব তাদের আয়ের উপর প্রভাব ফেলে। সুতরাং, জাপান থেকে আমাদের সংখ্যা হ্রাস পাবে।

তারা কি প্রত্যাখ্যান করেছে?
লিম: হ্যাঁ, এটি কিছুটা হ্রাস পেয়েছে, খুব বেশি নয়। এটি একটি গুরুত্বপূর্ণ বাজার, কিন্তু এটি আমাদের ভাঙতে যাচ্ছে না।

আপনি 4 মিলিয়ন বিদেশী পর্যটকদের জন্য শুটিং করছেন; আপনি কি জানেন যে একটি বৈশ্বিক অর্থনৈতিক মন্দা আছে? একটু চ্যালেঞ্জ আছে। ফিলিপাইন কি [বৈশ্বিক] অর্থনৈতিক মন্দার প্রভাব দেখছে?
লিম: আমি ভেবেছিলাম মেলটডাউন 2008 সালে ছিল, বর্তমানে নয়।

এটা চলছে, মার্কিন যুক্তরাষ্ট্রে [অর্থনৈতিক] হতাশা রয়েছে; বেকারত্বের হার এখনও অনেক বেশি।
LIM: আচ্ছা, এটি ২০০ 2008 সাল থেকে আছে। আসলে, বেকারত্বের উন্নতি হয়েছে। আমাদের এখনও অসুবিধা হচ্ছে। বিপদ হল আমরা ডবল ডুব মারব কিনা, কিন্তু এটি এখনও নিশ্চিত নয়।

এখানে ফিলিপাইনে শিশু নির্যাতন নিয়ে উদ্বেগ রয়েছে, তাই ECPAT- এর উপস্থিতি, যা শিশুদের পর্যটনের মাধ্যমে যৌন শোষণ থেকে রক্ষা করতে চাইছে। আপনি কি কোন প্রহরী সংস্থার সাথে কাজ করছেন, এবং যদি তাই হয়, তাহলে আপনার সরকারের কোন উদ্যোগ আছে?
লিম: আমাদের যেসব প্রোগ্রাম আছে সেগুলোর সাথে আমি পরিচিত নই, কিন্তু পর্যটন সমন্বয়ের জন্য আমাদের আন্ডার সেক্রেটারির মাধ্যমে তাদের সাথে আমাদের যোগাযোগ এবং কাজের সম্পর্ক আছে।

ফিলিপাইনের ট্যুরিজম কি এখনকার মতো ভালো?
লিম: আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। আমি যেমন বলেছি, আমরা অভূতপূর্ব সংখ্যা অর্জন করেছি। প্রথম প্রান্তিকের জন্য, [মনে হচ্ছে] আমরা শক্তিশালী হয়ে যাচ্ছি; আমরা আগের বছরের তুলনায় 13% বৃদ্ধি পেয়েছি, যা ইতিমধ্যে একটি ভাল বছর। সুতরাং, মনে হচ্ছে আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে যাচ্ছি।

<

লেখক সম্পর্কে

লিন্ডা হোনহোলজ

জন্য প্রধান সম্পাদক eTurboNews eTN সদর দপ্তর ভিত্তিক।

শেয়ার করুন...